Tuesday 28 August 2012

সাধ মেটালো সাধু (২)


    এখণো রোশনীর শরীর উত্তেজনায় কাপছে।বালের গোছা গালের উপর বোলায়,শুরশুরি দেয়।মনটা উডূউডূ,গতর্‌ তুলার মত হাল্কা ম নে হয়,শাশুডী মাগী মইষের মত ঘুমায়।মনে মনে ভাবে কখন রাত হবে।বাল ছিডতে গেলে ব্যাথা লাগবে না ত? কাচি দিয়ে কাটবে কি না ভাবে।না,তা হলে ফল নাও হতে পারে।ব্যথা লাগে লাগুক টেনেই ছিডবে।সন্তানের জন্য সে সব করতে পারবে।কি একখান কথা আছে,মা হওয়া  কি মুখের কথা।আশায় উদ্দীপিত রোশনী ফচ করে একগুচ্ছ বাল ছিডল।ব্যথায় মুখ কুচকে গেল। দু গোছা বাল পাশাপাশি রেখে দেখল সাধুর বাল তার থেকে মোটা।একটা কালো সুতো দিয়ে কোমরে বাধল।তলপেটে বালের ঘষায় সারা শরীর শিউরে ওঠে।কেমন একটা বিশ্বাস জন্মায় কাজ হবে।এখনও পানি পডেনি তাতেই এমন!ভোদায় হাত দিয়ে দেখে পানি চুয়ায়। কখন রাত হবে তর সইছে না।তারপর দিন গেল রাত হল আবার দিন এল।পানিতে ভোদা স্নান করাল  কতবার, ক-দিন ধরে মনে হচ্ছে পেটটা ভারী,আডালে আবডালে পেটে হাত বুলায়।রোশনীর মনে পুলক,কাজে ভুল হয় কেবল।একদিন ঘুম ভেঙ্গে মনে হল ভোদার কাছে আঠাআঠা,হাত দিয়ে ঠাওর হ্য় খুন,রক্তস্রাব।দু চখে পানি আসে।হারামি সাধু বাবা তারে ঠকাইছে।একবার হাতের কাছে পেলে হয়।শালার দাডি ছিডে ফেলবে।        একদিন দুপুর বেলা বের হল একাএকা।পুকুর ধারেই মন্দির,লোকজন থাকে না,অবহেলায় পডে আছে।পুজাটূজা হয় না,সাপ খোপের বাসা।ঐ খানে না কি সাধু বাবা থাকে,সাধু ফকিরের জীবনয়াপন গেরস্থ মানুষের সঙ্গে মেলে না।সাধন ভজন  নিয়ে পডে থাকে। রোশনীর ক্রোধ আগের মত নেই,মন্দিরের য়ত কাছে আসে মন ভক্তিতে আপ্লুত হয়।ভয়ভয় করছিল,সাধুবাবা কে দেখে ভরসা আসে।নেংটি পরা,চক্ষু নিমীলিত।কাছে য়েতেই বলল, আয় বেটি,আমি তোর কথাই ভাবছিলাম।কাজ হয় নি ত? ভোদা পুজো করতে হবে। 
-য়া করার করেন বাপ।আমি আপনারে য়ত টাকা চান ...
  সাধু বাবা হাসেন।বেটি আমরা ওসব ছেডে এসেছি।ও সবে আমরা কি করব।কবে করবি ভোদাপুজ়ো।
-আজই করেন। বলেন আমারে কি করতে হ বে?
-তু ই এখানে হাটূ মু ডে বস,আমার সামনে।রোশনী  হাটূ মুডে বসে।গোডালি পাছার  নীচে,সাধু তার হাত দুট হাটূর উপর রাখতে বলে।  সাধু  রোশনী মুখোমুখী।ঝোলার মধ্যে  থেকে কিসব বার করে পাশে রাখে।বিড বিড করে মন্ত্র ব লে আর মাটী থেকে ঘাস ছিডে ভোদার দিকে ছোডে। রোশনী সম্মোহিত বোধ করে। সিন্দুর লেপে দেয় ভোদার মুখে।বাধা দেবার শক্তি নেই তার।তারপর একটা ছোট গেলাস এগিয়ে দিয়ে বলে পান কর।রোশনী সরল ভক্তিতে পান করে।ঝাঝালো  স্বাদ। 
-বাপ জান কি খাওয়াই লেন আমার শ রীর অবস অবস লাগে।ভোদার মধ্যে কেমন করে ,মনে হয় ইট পাটকেল য়া পাই ভিতরে ঢূকাই।সাধু বাবা তরজনি টা ভোদার মধ্যে পুরে দিল,রোশনী ব লে আপনার পুরা হাত ভরে দেন আমি আর পারছে না...
-চুপ ক র মা গী ,ধমকে  ওঠে সাধু ।তর সয়না....
-বাপ জ়াণ আম -ই   বসে   থাকতে পারচি না।।আম ই আম ই...।রোশ নীর কথা  জডীয়ে য়াচ্ছে।সাধু বাবা  রোশনীকে ধরে চিত করে শুইয়ে দেয়।পা দুটো সামনে মেলে দেয়।কাপড তুলে দিতে ভোদা বেরিয়ে পডে।ভোদার বেদিতে বাল য়েন এক গোছা ঘাসের চারা।সাধু নেংটী খুলে উদোম হতেই দেখা গেল হাতির শুণ্ডের মত বাডা ঝুলছে।কোমরে ঝাকনি  দেয়,বাডাটা পেণ্ডূলামের মত দুলতে থাকে।মন্থনী দ ণ্ডের মত  শক্ত হয়ে মাটীর সাঙ্গে সমান্তরাল।বাশঝাডের মত দুলতে থাকে।মাকাল ফলের মত লাল  টূকটকে মুণ্ডীটা,পাকা শবরী কলার মত ঈষত বাকা।হাটু দু টো চাপ দিতে ভোদার মুখ কাতলা মাছের মত হা- হয়ে গেল।সাধু বাবা মুন্ডীটা ভোদার মুখে ঠেকিয়ে চাপ দিতে রোশনীর শরীর একেবারে সোজা হয়ে গেল।হাটু দুটো দু হাতে চেপে সাধু বাবা ঠাপের পর ঠাপ দিতে লাগল, রোশনী দু হাত দিয়ে জংলা ঘাস চেপে ধোরে ঠাপ সামলাচ্ছে।চোখ মুখ লাল ,দাতে দাত চেপে সাধুর ধুমসো বাডার চাপ সামলাচ্ছে।পাখীর কিচির মিচির ভোদার পচ-র পচ-র শব্দের ঐকতানে মুখর জংগল।অক্লান্ত ভাবে পাছা নাডীয়ে ঠাপিয়ে চলেছে।রোশনীর গুদের মধ্যে শুরু হল জোয়ারের খেলা।সাধু রোশনীর পানিতে মিলে মিশে একাকার।গঙ্গা পদ্মার মিলন।সাধু বাবা রোশনীকে বুকে জডীয়ে ধরে সজোরে চাপ্তেথাকে।ভোদার মুখ বাডা দিয়ে বন্ধ।এক বিন্দু পানি যাতে বাইরে আস্তে না পারে।                     বেলা গডীয়ে যায়।রোশনী ধিরে ধিরে বাডী ফেরে।ভোদার মুখ জ্বালা জ্বালা করলেও শরীর বেশ হালকা বোধ হচ্ছে।একটী গোপন সংবাদ, রোশনীর  তারপরে স্রাব বন্ধ হয়েছিল।

No comments:

Post a Comment